প্যারাডক্সিক্যাল সাজিদ ২




প্যারাডক্সিক্যাল সাজিদ -২ বইটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন । লিঙ্ক ১  অথবা লিঙ্ক ২ অথবা লিঙ্ক 


প্যারাডক্সিক্যাল সাজিদ-২ বইটি পড়ুন এখান থেকে । paradoxical sajid 2 online reading ।

ডাউনলোড লিংক  - লিঙ্ক ১

হার্ডকপি কিনুনঃ এখান থেকে
ফেসবুক থেকে কিনতেঃ ক্লিক করুন

কি আছে প্যারাডক্সিক্যাল সাজিদ-২ এ?



।। ১ ।।

২০১৭ সালের ফেব্রুয়ারি মাস। এই সময়টিতে প্রকৃতিজুড়ে কুয়াশাচ্ছন্ন শীতকাল বিরাজ করলেও, লেখক-পাঠকদের জন্যে এই সময়টিকে ‘বসন্তকাল’ বলা যায়। নতুন বইয়ের গন্ধ যেন হাসনাহেনার ঘ্রাণকেও ম্লান করে দেয়। এরকম একটি সময়ে কিভাবে কিভাবে যেন একটি বই প্রকাশ পেয়ে গেল। বইটির নাম হলো ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’। কমবেশি সবাই-ই জানতো বইটির ভিতরে কি আছে। সাজিদ নামে একটি কেন্দ্রীয় চরিত্র। ছায়ার মতোন লেগে থাকা আরিফ নামে তার এক বন্ধু। আরো আছে সাজিদের মফিজুর রহমান স্যার, তার নাস্তিক বন্ধুবান্ধব এবং তাদের উদ্ভট সব প্রশ্ন। সাজিদের কাজ হলো তাদের প্রশ্নগুলোর যুক্তিসংগত উত্তর দিয়ে যাওয়া। এভাবেই আগাচ্ছিলো সাজিদ।

সেবারের বইমেলায় অদ্ভুত এক কান্ড ঘটে গেলো। ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’-এর জন্য মানুষের ভালোবাসার বন্যায় ভেসে যেতে লাগলাম আমি। চারদিক থেকে অসংখ্য, অগনিত ভালোবাসার বার্তা ভেসে আসতে লাগলো আমার ফোনে, আমার ইনবক্সে। আলহামদুলিল্লাহ্‌। সেই যে শুরু সাজিদের পথচলা... এরপর নতুন করে তৈরি হলো একটি ইতিহাস। সেই ইতিহাসের গল্প সবার জানা।

।। ২ ।।

২০১৭ সালের ফেব্রুয়ারির পনেরো তারিখ। প্যারাডক্সিক্যাল সাজিদের বয়স তখন এক সপ্তাহ। দুইজন বন্ধুবর বড় ভাইকে সাথে নিয়ে মেলায় ঘুরতে গেলাম। সাজিদ যে স্টলে রাখা হয়েছে, সে স্টলের সামনে এসে আমাদের তিনজনের একজন বলল, ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’ আছে?’
স্টলে থাকা একটি মেয়ে বলল, ‘দুঃখিত! আমাদের স্টকে থাকা বইগুলো শেষ হয়ে গেছে’। এরপর হাত নাড়িয়ে আবার বলল, ‘এক কাজ করুন। এদিক দিয়ে সোজা বের হলে কাঁটাবন। ওখানে গেলেই বইটা পাবেন’।

আমরা সৌজন্য হাসি দিয়ে স্টল থেকে যে-ই বের হতে যাবো, অমনি স্মার্ট এক তরুণ হাতে আরো বেশকিছু বই নিয়ে আমাদের পাশ কাটিয়ে স্টলে এলো। বলল, ‘প্যারাডক্সিক্যাল সাজিদ আছে?’
মেয়েটা তাকেও বলল, ‘দুঃখিত! আমাদের স্টকে থাকা বইগুলো শেষ হয়ে গেছে’।
‘সাজিদ স্টকে নেই’ এই কথা শোনামাত্রই ওই তরুণ হাঁটা ধরল। আমার সাথে থাকা মনির ভাই তাঁর কাছে গিয়ে বলল, ‘ভাইয়া, বইটা আপনি কাঁটাবনে পাবেন। ওখানে এভেইলেবল আছে’।
মনির ভাইয়ের কথা শুনে বেশ অদ্ভুতভাবে তাকাল সে। এরপর জবাব দিলো, ‘আমি জানি বইটা কিভাবে সংগ্রহ করতে হবে। এই বইটা তো আমি নিয়েই ছাড়বো...’।

এটুকু বলেই ছেলেটা হাঁটা ধরল। সম্ভবত কাঁটাবনের উদ্দেশ্যেই। চোখের সামনে থেকে ছেলেটা অদৃশ্য হতেই মনির ভাই আমাকে শক্তভাবে বুকের সাথে জড়িয়ে ধরে কেঁদে ফেললেন। বললেন, ‘জীবনে আর কোন বই না লিখলেও চলবে। একটা বই দিয়েই আপনি মানুষের হৃদয়ের একেবারে গভীরে জায়গা করে নিয়েছেন’।

।। ৩ ।।

বসে আছি গার্ডিয়ান প্রকাশনির অফিসে। ফিটফাট গড়নের এক ভদ্রলোক এলেন। উনার পাঁচ কপি সাজিদ লাগবে। গার্ডিয়ানের নূর ভাই খুব মিশুক মানুষ। যে কারো সাথে মুহূর্তেই আড্ডা জমিয়ে দিতে পারেন। ভদ্রলোকের সাথেও উনার বেশ খাতির হয়ে গেল। জানা গেলো, তিনি খুব বড় একটা কোম্পানিতে জব করেন। অফিসে যাওয়ার পথে এদিকটায় এসেছেন সাজিদ নেওয়ার জন্য। কলিগদের উপহার দেবেন। আমি নূর ভাইয়ের পাশেই বসে আছি। আমাকে তো চেনার কোন উপায় নেই। চা খেতে খেতে ভদ্রলোক বললেন, ‘আচ্ছা ভাই, আরিফ আজাদ ভাইয়ের সাথে কি একবার দেখা করা যাবে?’
নূর ভাই বললেন, ‘উনি তো কারো সাথে দেখা করেন না। উনি আসলে আড়ালেই থাকতে চান। নিভৃতে থেকে কাজ করতেই তার আনন্দ’।
ভদ্রলোক বললেন, ‘বেশ! উনার ফোন নাম্বার কি পাওয়া যাবে? একটু কথা বলতাম?’
-‘আপনার ফোন নাম্বারটি দিয়ে যান। আমরা উনার কাছে পাঠিয়ে দেবো’।

একটা কাগজে তিনি নাম্বারটি লিখে টেবিলে রাখলেন। আমার খুব করে ইচ্ছে করছিলো ভদ্রলোককে আমার পরিচয়টা দিই। হাত বাড়িয়ে বলি, ‘আমিই আরিফ আজাদ’। পারলাম না। আমার জন্যে তাঁর চোখেমুখে আমি সত্যিকারের ভালোবাসা দেখেছি সেদিন। দেখেও কিছু করতে পারিনি। এরপর, তার সেই ফোন নাম্বার ওয়ালা কাগজটা যে কোথায় চলে গেলো আর খুঁজে পেলাম না। গার্ডিয়ানের লোকজনকে দিয়ে ভাউচার পর্যন্ত ঘাঁটিয়েছি। কোথাও পাইনি সেদিনের সেই লোকটার ফোন নাম্বার যার চোখেমুখে আমার জন্যে ছিলো একরাশ ভালোবাসা। ভদ্রলোক যদি কাকতালীয়ভাবে আমার আজকের এই লেখা পড়ে থাকেন, তাহলে হৃদয়ের গভীর থেকে আমার ভালোবাসা জানবেন।

।। ৪ ।।

আবারও গার্ডিয়ানের অফিসের ঘটনা। বসে আছি আমি আর নূর ভাই। এক আলেম এলেন সাজিদ কিনতে। উনাকে নূর ভাই বেশ সমাদর করলেন। গল্পে গল্পে অনেক কথা হচ্ছে। কিভাবে আমার সাথে পরিচয়, কতো জল্পনা কল্পনার শেষে সাজিদ মলাটবদ্ধ হলো সেসব নিয়েই গল্প। কথার একপর্যায়ে উনি বললেন, ‘আরিফ ভাইকে যদি একনজর দেখতে পেতাম’।
নূর ভাই আমার দিকে তাকালেন। আমি চুপ করে আছি। আমার দিক থেকে দৃষ্টি ফিরিয়ে নূর ভাই ওই আলেমের দিকে তাকালেন। বললেন, ‘আপনাকে একটা সারপ্রাইজ দিবো?’
উনি বললেন, ‘কি?’
-‘আগে ওয়াদা করতে হবে কাউকে বলতে পারবেন না’।
উনি ওয়াদা করলেন। নূর ভাই আমার দিকে ইশারা করে বললেন, ‘ইনি হলেন আমাদের আরিফ আজাদ ভাই’।

আমার স্পষ্ট মনে আছে। এই কথা শোনামাত্র উনি চেয়ার ছেড়ে বিদ্যুৎবেগে উঠে দাঁড়ালেন। বড় বড় চোখে আমার দিকে তাকিয়ে থেকে একপর্যায়ে আমাকে এমনভাবে বুকে জড়িয়ে ধরলেন যে, মনে হচ্ছে উনি উনার হারিয়ে যাওয়া আপন ভাইকে ফিরে পেয়েছেন। অনেকক্ষণ আমাকে বাহুডোরেই জড়িয়ে ধরে রেখেছিলেন সেদিন। আর বারবার বলছিলেন, ‘উহিব্বুকা ফিল্লাহ। উহিব্বুকা ফিল্লাহ’।

চা চলে এলো। উনি উনার কাপটা আমার দিকে বাড়িয়ে ধরে বললেন, ‘এখানে চুমুক দেন’।
আমি বললাম, ‘আপনি নিন, প্লিয। আমার জন্য তো আনছেই’।
-‘আমি চাচ্ছি আপনি আমার কাপের এই জায়গায় চুমুক দিয়ে একটু পান করবেন। আপনার চুমুক দেওয়া জায়গায় আমি চুমুক দিতে চাই’।

।। ৫ ।।

পৃথিবীতে আল্লাহ তা’আলার অন্যতম একটা নিয়া’মাত হলো তিনি মানুষের অন্তরে ভালোবাসা সৃষ্টি করে দিয়েছেন। মানুষ মানুষকে ভালোবাসবে। সেই ভালোবাসা যখন কেবল আল্লাহর জন্যই হয়, তখন তা যে কি অপরূপ রূপ ধারণ করে উপরের কয়েকটি ঘটনাই তার সাক্ষী। এরকম আরো অনেক অনেক ঘটনা আছে। আল্লাহ সুবহানাহু ওয়া’তাআলা আমাকে এভাবেই সম্মানিত করেছেন। আলহামদুলিল্লাহ্‌। আলহামদুলিল্লাহ্‌।

প্যারাডক্সিক্যাল সাজিদ প্রকাশের পরে আমার কাছে এখন পর্যন্ত আসা দুই তৃতীয়াংশ ম্যাসেজই সাজিদ কেন্দ্রিক। আমার কাছে সাজিদের ফোন নাম্বার, তার ঠিকানা এবং বিস্তারিত তথ্য জানতে চায় অনেকে। আমি আর সাজিদ ঢাবির কোন হলে থাকি, সাজিদের বয়স কতো ইত্যাদি প্রশ্নও আসে আমার কাছে। একটা চরিত্র মানুষের মনে কতোটা দাগ কাটতে পারে তা অনুভব করার সুযোগ আল্লাহ সুবহানাহু ওয়া’তাআলা আমাকে দিয়েছেন। শুকরিয়া মহান রবের।

সাজিদের প্রথম বই প্রকাশের পর ইতোমধ্যে কেটে গেছে দুই বছর। এতোদিন যারা খুব আগ্রহভরে, ভালোবাসার দাবি থেকে জানতে চাইতেন যে ‘সাজিদ-০২’ কবে বের হবে, তাদের জন্যে একটি খুশির সংবাদ। এবারের বইমেলায় থাকছে আপনাদের প্রিয়, আকাঙ্খিত এবং বহুল প্রতীক্ষিত বই প্যারাডক্সিক্যাল সাজিদ-২ । পাওয়া যাবে বইমেলার ২০৪ নম্বর স্টলে। মেলার দশ তারিখের দিকে এভেইলেবল হবে বলে আশা রাখছি, ইন শা আল্লাহ।

সাজিদের জন্য আপনাদের এই অকৃত্রিম ভালোবাসার জন্যে অনেক অনেক কৃতজ্ঞতা। বিশ্বাসের কথামালা ছড়িয়ে যাবে সর্বত্র; বিশ্বাসের সুর অনুরণিত হবে আমাদের দেহমনে। আমরা প্রত্যেকে হয়ে উঠবো একেকজন সাজিদ। কেটে যাবে অন্ধকার। দূর হবে অমানিশা। ভোরের আলোয় ভরে উঠবে আমাদের এই উপত্যকা, এই প্রত্যাশায়।

আরিফ আজাদের প্যারাডক্সিক্যাল সাজিদ-২ বইয়ের সূচিপত্র

কুরআন কি নারীদের শস্যক্ষেত্র বলেছে?- ১৫
A Reply to Christian Missionary- ২৫
ইসলাম কি অমুসলিমদের অধিকার নিশ্চিত করে?- ৪০
কুরআনে বৈপরীত্যের সত্যাসত্য- ৫১
বনু কুরাইজা হত্যাকাণ্ড—ঘটনার পেছনের ঘটনা- ৬৩
স্যাটানিক ভার্সেস ও শয়তানের ওপরে ঈমান আনার গল্প- ৮০
রাসূলের একাধিক বিবাহের নেপথ্যে- ৯২ জান্নাতেও মদ?- ১১৩
গল্পে জল্পে ডারউইনিজম- ১২৫
কুরআন কেন আরবী ভাষায়- ১৩৬
সূর্য যাবে ডুবে- ১৫৩
সমুদ্রবিজ্ঞান- ১৬৪
লেট দেয়ার বি লাইট- ১৭৯
*কাবার ঐতিহাসিক সত্যতা- ১৯৮
নিউটনের ঈশ্বর- ২১৫
পরমাণুর চেয়েও ছোট- ২২৫
লেখক-পরিচিতি- ২৩৫

প্যারাডক্সিক্যাল সাজিদ-২  খুজে পেতে মানুষ আর কি কি লিখে সার্চ করে?


সাজিদ সিরিজ, আরিফ আজাদ, আরিফ আজাদের বই, আরিফ আজাদের বই pdf, প্যারাডক্সিক্যাল সাজিদ pdf download, আরিফ আজাদ ছবি, প্যারাডক্স সাজিদ, প্যারাডক্রিক্যাল সাজিদ, paradoxical sajid pdf free, paradoxical sajid 2, paradoxical sajid review, paradoxical sajid bangla book, paradoxical sajid rokomari, paradoxical sajid online reading, paradoxical sajid writer, paradoxical sajid apk, 
প্যারাডক্সিক্যাল সাজিদ ২ প্যারাডক্সিক্যাল সাজিদ ২ Reviewed by bd on 23:40 Rating: 5

8 comments:

  1. বই মেলাতে যাওয়ার উদ্দেশ্যই ছিল বইটি নিব বলে। কিন্তু যেয়ে দেখি বাংলা একাডেমি বইটি বন্ধ করে দিয়েছে । তখন অবাক লাগলো এত বই থাকতে এই বইটিকেই কেন বন্ধ করে দেওয়া লাগলো । নাস্তিক্যবাদী সমাজকে রক্ষা এবং যুব সমাজের মাঝে প্রতিষ্ঠা করার জন্যই কি আমাদের যুব সমানে থেকে বইটিকে লুকানোর চেষ্টা । যদিও যেভাবেই হোক বইটি সংগ্রহ করবোই তবুব এই সমাজের উপর মাঝে মাঝেই ঘৃনা জন্মায়

    ReplyDelete
  2. This comment has been removed by the author.

    ReplyDelete
  3. অসাধারণ যুক্তি, সাবলীল ভাষা, সত্য এবং বস্তুনিষ্ঠ লিখনি এবং বাস্তবসম্মত সব উদাহরণ নাস্তিক্যবাদীদের প্রশ্নের সমুচিত জবাব এবং তাদের মূলোৎপাটনের ভূমিকা রাখবে এই প্যারাডক্সিক্যাল সাজিদ ইনশাআল্লাহ, আল্লাহুম্মা আমীন।

    ReplyDelete
  4. প্যারাডক্সিক্যাল সাজিদ 2 er pdf er opekkhay thakalm

    ReplyDelete
  5. অপেক্ষায় আছি!

    ReplyDelete
  6. প্যারাডক্সিক্যাল সাজিদ বই এর প্রথম লিংক টি নাস্তিকদের ইবুক যুক্ত। দয়া করে লিংক টি রিমুভ করুন। তা না হলে জাতি বিভ্রান্ত হবে।।।সাধারন একটি ফোন দিয়েই সেটা পড়া যায়।।।এখানে উৎসর্গ নামে একটি পেইজ আছে এবং প্রতি পেইজে লেখক কে নিয়ে বাজে মন্তব্য আছে।।।দয়া করে রিমুভ করুন

    ReplyDelete

Powered by Blogger.